Monday, May 13, 2024
Google search engine
Homeজাতীয়চিনির দাম কেজিতে ৩০ টাকা বাড়াল টিসিবি

চিনির দাম কেজিতে ৩০ টাকা বাড়াল টিসিবি

অস্বাভাবিক চিনির দাম বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। প্রতি কেজি চিনির দাম ৭০ টাকা থেকে ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করেছে সংস্থাটি।

বুধবার (৬ মার্চ) এক বিজ্ঞপ্তিতে দেখা যায়, বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রির জানানো তথ্যে চিনির এই নতুন দাম উল্লেখ করা রয়েছে।

বাজারে চিনির সংকট থাকায় দীর্ঘদিন ধরেই সুলভ মূল্যে চিনি বিক্রি বন্ধ রেখেছে টিসিবি । বর্তমানে শুধু তেল আর ডাল সরবরাহ করছে। হঠাৎ চিনির দাম অস্বাভাবিক বাড়ানোয় অনেকেই হতবাক। গত রমজানেও প্রতি কেজি চিনির দাম ছিল ৬০ টাকা।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, ‘বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ৩০ থেকে ৩২ শতাংশ ভর্তুকি দিয়ে টিসিবি চিনি বিক্রি করে আসছিল। বর্তমানে বাজারমূল্য বেশি থাকায় ভর্তুকির পরিমাণ কিছুটা কমিয়ে আনা হয়েছে।

তিনি আরও বলেন, বাজারের সঙ্গে মূল্য বেশি পরিমাণ ব্যবধান থাকলে অপব্যবহারের একটা সুযোগ থাকে। এ কারণে বাজারের সঙ্গে সামঞ্জস্য দেখেই দাম নির্ধারণ করা হয়েছে যাতে করে কেউ বাড়তি সুবিধা নিতে না পারে।

সরকার দেশের এক কোটি হতদরিদ্র পরিবারকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে তেল, ডাল, চাল, চিনি, পেঁয়াজসহ নিত্যপণ্য সরবরাহ করে আসছে। একজন ফ্যামিলি কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও এক কেজি খেজুর কিনতে পারবেন। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম রাখা হবে ১০০ টাকা, প্রতি কেজি চিনি ১০০, মসুর ডাল ৬০, খেজুর ১৫০ ও চাল ৩০ টাকায় বিক্রি করবে টিসিবি।

টিসিবি বলছে, সিটি করপোরেশন, জেলা-উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পরিবেশকেরা এ কার্যক্রম পরিচালনা করবেন। এ সময়ে নিজ নিজ এলাকার পরিবেশকদের দোকান বা নির্ধারিত জায়গা থেকে পণ্য নিতে পারবেন পরিবার কার্ডধারীরা।

এদিকে, রমজান উপলক্ষে দ্বিতীয় পর্বের বিক্রয় কার্যক্রম উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের তিব্বত মোড়ের পূর্ব কলোনি বাজারসংলগ্ন পলিটেকনিক মাঠে এর উদ্বোধন অনুষ্ঠান হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments