জাতীয়নির্বাচন

এজেন্টদের ঠান্ডা জুস, ভোটারদের শরবত

আমতলী ঘুরে সোহাগ হাফিজ ও মহিউদ্দিন অপু : তীব্র তাপদহন উপেক্ষা করে বরগুনার আমতলী সদর ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোট দিতে আসা ভোটারদের প্রার্থীদের পক্ষ থেকে লেবুর শরবত দিয়ে আপ্যায়ন করা হয়। আর প্রার্থীদের এজেন্টরা পেয়েছেন ঠান্ডা জুস।

রবিবার (২৮ এপ্রিল) দুপুরে ইউনিয়নের ২নং ওয়ার্ডের দক্ষিণ পূর্ব আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে এ চিত্র দেখা গেছে।

৩৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে এ কেন্দ্রে ভোট দিতে লাইনে দাঁড়িয়ে ছিলেন ওজুফা বেগম নামের এক নারী ভোটার। তবে তাপদহন সহ্য করতে না পেরে তার পাশেই লাইনে মাটিতে বসে থাকতে দেখা যায় বেশ কয়েকজন তরুণ নারী ভোটারকে। এমন অবস্থায় তাদের সহ লাইনে থাকা ভোটাদের লেবু মিশ্রিত পানি নিয়ে কলসি ও বালতি হাতে গ্লাসে করে তা পান করান এক কাউন্সিলর প্রার্থীর কর্মী মিরাজ।

এসময় কথা হলে ভোটার ওজুফা বেগম বলেন, অনেক রোদ। একটু বাতাসও নাই। যেখানে দুই মিনিট দাড়ানোই দায়। সেখানে প্রায় দুই ঘন্টা আমরা লাইনে দাঁড়িয়ে আছি। ভোট গ্রহণের গতিও কম। অনেকেই অসুস্থ হওয়ার মতো অবস্থা। প্রার্থীদের পক্ষ থেকে এজেন্টদের ঠান্ডা জুস আর ভোটারের লেবুর শরবত দেয়ায় কিছুটা তৃষ্ণা মেটানো সম্ভব হচ্ছে। তবে অন্তত ভোটারদের সুবিধার জন্য তাবু টানিয়ে দিলে আরও কিছুটা সুবিধা হতো।

এসময় কাউন্সিলর প্রার্থীর কর্মী মিরাজ বলেন, রোদে ভোটারের কষ্ট দেখে টিউবওয়েল প্রতীকের প্রার্থীর পক্ষ থেকে লেবুর শরবতের ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রের ভেতরে আরও গরম। তাই এজেন্টদের জন্য ঠান্ডা জুস আনা হয়েছে।

এছাড়াও একই ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জহিরুল ইসলাম মিঠুর পক্ষ থেকে ভ্যানগাড়িতে করে ভ্রাম্যমাণ ফ্রী ঠান্ডা পানি পানের ক্যাম্প করে ভোটারসহ স্থানীয় পথচারীদেরকেও পানি ও শরবত পান করাতে দেখা যায়। এমন বিষয় বেশ প্রশংসা পেলেও আচারণবিধি ভঙ্গের দায়ে ওই ভ্যান গাড়ি চালককে এক মাসের সাজা প্রধান করা হয়েছে।

দুপুরে দক্ষিণ পূর্ব আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. জোগলুল হায়দার বলেন, যদিও রোদের তাপ বেশি তবুও ভোটারদের উপস্থিতি ভালো। শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ চলছে। আমার এ কেন্দ্রে ২৪৪১ জন ভোটার। দুপুর ১২ টা পর্যন্ত অন্তত ৫০ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

একই ইউনিয়নের ১নং ওয়ার্ডের দক্ষিণ পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে ভোট দিতে আসা ভোটার মো. হাসান বলেন, এই রোদ্দুরে দাড়াতে যায়না। কিছু ফ্যানের (পাখা) ব্যবস্থা করলে ভালো হতো। কোথাও একটু ছায়া নেই।

এই ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মঞ্জুরুল হক কাওসার বলেন, আমরা দ্রুত গতিতে ভোট গ্রহণের চেষ্টা করছি। যাতে করে রোদে ভোটারের কষ্ট কম হয়। এ কেন্দ্রে ২৫৮২ জন ভোটার। ১২ টা পর্যন্ত অন্তত ১৫০০ ভোট কাস্ট হয়েছে।

একই ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মরিচবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েরর প্রিজাইডিং অফিসার সফিউল আলম বলেন, আমার কেন্দ্রতে ২৬৪৫ জন ভোটার। ১২ টা পর্যন্ত অন্তত ৫০ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

বরগুনার আমতলী উপজেলার সদর ইউনিয়ন পরিষদের ভোট গ্রহন উপলক্ষে উপজেলা নির্বাচন কার্যালয় সকল প্রস্তুতি সম্পন্ন করে রবিবার (২৮ এপ্রিল) সকাল ৮ টায় ভোট গ্রহণ শুরু করে। বিকাল ৪ টা পর্যন্ত চলে ভোট। এ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বিতা করেন। ভোটগ্রহণ উপলক্ষে নয়টি ভোট কেন্দ্রের মোট ভোটার ২৩ হাজার ৩০০ । সুষ্ঠু ভোট গ্রহনে সাত স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়। তিন প্লাটুন বিজিবি, পুলিশ, আনসার, র‌্যাব, স্টাইকিং ফোর্স, নির্বাচন কমিশনের পর্যবেক্ষন টিম ও প্রত্যেক কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button