Monday, May 13, 2024
Google search engine
Homeবানিজ্যচাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক অব্যাহত রাখছে ভারত

চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক অব্যাহত রাখছে ভারত

অভ্যন্তরীণ মজুত ধরে রাখা ও দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে সেদ্ধ চাল রফতানিতে আরোপ করা শুল্ক অনির্দিষ্টকাল জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। স্থানীয় সময় বুধবার দেশটির অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়। খবর ইকোনমিক টাইমস।

গণমাধ্যমটি বলছে, গত বছরের আগস্ট মাসে দেশের বাজারে সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। তখন বলা হয়েছিল, চলতি বছরের অর্থাৎ মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত এ শুল্ক জারি থাকবে। কিন্তু সবশেষ জারি করা করা নির্দেশনায় বলা হয়েছে অনির্দিষ্টকাল পর্যন্ত এ শুল্ক জারি থাকবে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদন অনুসারে বিশ্বের অন্যান্য দেশের মতো দুই বছর ধরে ভারতের মানুষও উচ্চ মূল্যস্ফীতির মধ্যে রয়েছে। গত জানুয়ারি মাসে ভারতের খুচরা মূল্যস্ফীতির হার ৫ দশমিক ১ শতাংশে নামলেও তার আগের প্রান্তিকে তা ছিল ৫ দশমিক ৬৯ শতাংশ।

প্রসঙ্গত,বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। ২০২২ সালে ভারত ৭৪ লাখ টন সেদ্ধ চাল রফতানি করেছে। সাদা চাল রপ্তানি করে প্রায় ১ কোটি ৭৮ লাখ টন এবং বাসমতি চালের পরিমাণ ছিল সাড়ে ৪৫ লাখ টনের বেশি। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সাড়ে ১৫ লাখ টনের বেশি সাদা চাল রপ্তানি করে। গত মাসে সাদা চাল রফতানি বন্ধের পর বিশ্ব বাজারে চাল সরবরাহ কমেছে এক কোটি টন বা ২০ শতাংশ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments