রাজনীতি

বিএনপিতে শুদ্ধি অভিযান, বিপাকে নেতারা

রাজনীতি ডেস্ক: বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু হচ্ছে। এ অভিযানে ছিটকে পড়তে পারেন বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। তাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের তদন্ত শুরু হয়েছে। কেন্দ্রীয় নির্বাহী কমিটিসহ গঠনতন্ত্র অনুমোদিত অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে সাম্প্রতিক আন্দোলনে কার কী ভূমিকা ছিল, তা অনুসন্ধান করা হচ্ছে। এজন্য একটি (অঘোষিত) কমিটি করে দিয়েছে দলীয় হাইকমান্ড।

খোঁজ নিয়ে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে আন্দোলন কর্মসূচিতে দলীয় নেতাদের ভূমিকা মূল্যায়নের উদ্যোগ নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নানা মাধ্যমে তথ্য সংগ্রহ করছেন তিনি। সুবিধাবাদী ও পদলোভী নেতাদের অপসারণের সিদ্ধান্ত নেয়ার ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্টদের।

এ বিষয়ে দলের স্থায়ী কমিটির একাধিক সদস্য জানিয়েছেন, সাম্প্রতিক আন্দোলনে যারা সঠিক ভূমিকা পালন করেননি, ইচ্ছা করেই দায়িত্বে অবহেলা করেছেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হতে পারে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির এই শুদ্ধি অভিযানে ছিটকে পড়তে পারেন বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। এ কারণে তারা আতঙ্কে রয়েছেন।

অন্যদিকে যারা ত্যাগ স্বীকার করে মাঠে থেকে আন্দোলন করেছেন এবং স্ব স্ব অবস্থান থেকে আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, তাদের যথাযথ মূল্যায়নের উদ্যোগ নেয়া হবে। এতে দেশব্যাপী সব নেতা-কর্মী উৎসাহ লাভ করতে পারেন বলেও তারা মনে করছেন।

গত ৭ জানুয়ারির নির্বাচন-পূর্ব আন্দোলনে প্রত্যাশা পূরণ না হওয়ায় নতুন করে দলের সব পর্যায়ের কমিটিগুলো ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হচ্ছে। এরই মধ্যে ছাত্রদল-যুবদলের কমিটি ভেঙে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। আসন্ন রমজান মাস থেকে জেলা পর্যায়ে নতুন কমিটি দেওয়ারও প্রক্রিয়া শুরু হতে পারে বলে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button