Sunday, May 12, 2024
Google search engine
Homeজাতীয়ফেসবুক হ্যাক হয়নি, আতঙ্কিত না হওয়ার আহ্বান পুলিশের

ফেসবুক হ্যাক হয়নি, আতঙ্কিত না হওয়ার আহ্বান পুলিশের

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক হঠাৎ করেই ব্যবহার করতে পারছিলেন না ব্যবহারকারীরা। হঠাৎ ফেসবুকে ঢুকতে না পেরে আতঙ্কিত হয়ে পড়েছেন অনেকেই। তাদের আতঙ্কিত না হতে অনুরোধ করেছেন ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এসপি মো. নাজমুল ইসলাম।

ফেসবুকের বাংলাদেশ ও সিঙ্গাপুর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর তিনি এ কথা জানান। মঙ্গলবার রাতে এ বিষয়ে একটি ভিডিও বার্তা দেন এসপি নাজমুল।

সেখানে তিনি বলেন, ফেসবুকের কার্যক্রম বর্তমানে কিছুটা বিঘ্নিত হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়টি নিয়ে আমরা বাংলাদেশের কর্তৃপক্ষ এবং সিঙ্গাপুরের ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে- সমস্যার সমাধানে তারা কাজ করে যাচ্ছে। দ্রুতই সমস্যার সমাধান হয়ে যাবে।

তিনি আরও বলেন, এটা সম্পূর্ণ ফেসবুকের কারিগরি সমস্যা, কেউ আতঙ্কিত হবেন না। এতে ফেসবুক অ্যাকাউন্টধারী বা ফেসবুক অ্যাপের কোনো ত্রুটি নেই। পাসওয়ার্ড বা আর্থিক কোনো বিষয়েও সংশ্লিষ্টতা নেই। আপনার ফেসবুক হ্যাক হয়নি, তাই কেউ আতঙ্কিত হবেন না। শিগগিরই সমস্যার সমাধান হয়ে যাবে।

এর আগে রাত ৯টার পর থেকে ফেসবুকে লগ–ইন করা যাচ্ছিলো না। এমনকি যারা ফেসবুকে লগ–ইন করা অবস্থায় ছিলেন তারাও লগ–আউট হয়ে যান। ফেসবুকের মেসেঞ্জার, স্মার্টফোন ও ট্যাব অ্যাপ এবং ওয়েবসাইটে এই সমস্যায় পড়তে হয়েছে ব্যবহারকারীদের।

ডাউন ডিটেক্টর ওয়েবসাইট জানিয়েছে, বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টা (ইস্টার্ন টাইম ১০ টা) থেকে শুরু করে মাত্র ৩০ মিনিটে ৪৪ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুকে লগিন করা নিয়ে সমস্যার কথা জানিয়েছেন।

সেসময় মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন এক্স-এ লিখেছেন, আমাদের সেবা পেতে মানুষ সমস্যায় পড়ছেন, আমরা এই বিষয়ে অবগত। আমরা তা সমাধানে কাজ করছি।

অনেকে জানিয়েছেন, পুনরায় লগিন করার চেষ্টা করলে ফেসবুক তাদের পাসওয়ার্ড সঠিক নয় বলে জানাচ্ছে। কেউ কেউ পাসওয়ার্ড পরিবর্তন করলেও একই বার্তা পাচ্ছেন।

মেটার মালিকানাধীন ইনস্টাগ্রামেও সার্চ ও অন্যান্য বিষয়ে সমস্যার কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা। রয়টার্স জানিয়েছে, মেটার স্ট্যাটাস ড্যাশবোর্ডে দেখা গেছে, হোয়াটসঅ্যাপ বিজনেস-এর প্রোগ্রামিং ইন্টারফেসও কিছু জটিলতার মুখে পড়ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ অনেকে ফেসবুক অ্যাকাউন্ট নিয়ে হতাশার কথা ব্যক্ত করছেন। #ঋধপবনড়ড়শউড়হি হ্যাশট্যাগ এক্স-এ ট্রেন্ডিংয়ে রয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments