জাতীয়

৫ ঘণ্টায়ও নেভেনি খুলনার জুটমিলের আগুন, নিয়ন্ত্রণে ১৬ ইউনিট

খুলনার রূপসা উপজেলার সালাম জুটমিলের পাটগুদামে লাগা আগুন ৫ ঘণ্টায়ও নেভেনি। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট।

রাত ১০টার দিকে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে, বুধবার বিকেল সোয়া ৫টার দিকে জাবুসা চৌরাস্তা মোড় এলাকায় অবস্থিত সালাম জুটমিলের ৩ নম্বর গুদামে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুনে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মিল কর্তৃপক্ষ।

এলাকাবাসী জানান, বিকেলে সালাম জুট মিলের ৩ নম্বর গুদামে আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা পাশের দুটি গুদামে ছড়িয়ে পড়ে। এসময় গুদামে কর্মরত শ্রমিকরা আত্মরক্ষার্থে গুদাম থেকে বের হয়ে আসেন।

প্রতিষ্ঠানের ম্যানেজার বশির আহম্মেদ জানান, ৩ নম্বর গুদামে অবস্থিত একটি মেশিনে যান্ত্রিক ত্রুটির কারণে শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। অল্প সময়ের মধ্যে ১ ও ২ নম্বর গুদামেও আগুন ছড়িয়ে পড়ে।

জুট মিলের মালিক এম এম এ সালাম জানান, তিনটি গুদামে উৎপাদিত পণ্য ছিল ৭৫০ টন, যার আনুমানিক মূল্য দেড় কোটি টাকা। কাঁচাপাট ছিল ১৩০০ টন, যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি। সবমিলিয়ে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের বিরুদ্ধে অভিযোগ করে এম এম এ সালাম বলেন, টিম আন্তরিকতার সঙ্গে কাজ করছে না। তারা রুমের ভেতরে প্রবেশ না করে বাইরে থেকে দায়সারাভাবে আগুন নেভানোর চেষ্টা করছেন।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (খুলনা) ফারুক হোসেন শিকদার বলেন, আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিস তাদের সাধ্যমতো চেষ্টা করছে। তবে প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা না থাকায় তিনি মালিকের বিরুদ্ধে অভিযোগ করেন।

তিনি আরো জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে খুলনা, রূপসা, বাগেরহাট অঞ্চল থেকে ১৬টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button