Friday, May 10, 2024
Google search engine
Homeপ্রবাস জীবনমালয়েশিয়ায় প্রতারণার শিকার দুর্বিষহ জীবন কাটাচ্ছেন ১০৪ বাংলাদেশি

মালয়েশিয়ায় প্রতারণার শিকার দুর্বিষহ জীবন কাটাচ্ছেন ১০৪ বাংলাদেশি

মালয়েশিয়া সংবাদাতা: মালয়েশিয়ায় গিয়ে প্রতারণার শিকার হয়েছেন ১০৪ বাংলাদেশি। রাধানী শহরের চেরাসের একটি বাসায় তাদের আটকে রাখা হয়েছে। ২০২৩ সালের নভেম্বরে কাজের ভিসায় আসারপর থেকে এসব বাংলাদেশি কর্মী চাকরিহীন রয়েছেন।

দেশটিতে বাংলাদেশি কর্মীদের অধিকার নিয়ে কাজ করা ব্রিটিশ শ্রম অধিকার কর্মী এন্ডি হল বলেছেন, ১০৪ জন কর্মী মালয়েশিয়ায় কর্মসংস্থান নিশ্চিত করতে ১৯ হাজার ৫০০ থেকে ২১ হাজার ৭০০ রিঙ্গিত নিয়োগ ফি প্রদান করেছেন, যেখানে তাদের ভাল জীবনযাত্রার সুবিধা এবং উচ্চ বেতনের চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। চেরাসের একটি নির্মাণ প্রতিষ্ঠান তাদের নিয়োগ দিয়েছে।

প্রতারণার শিকার একজন কর্মী এ্ন্িড হলকে বলছেন, আমি একটি বিশাল ঋণের মধ্যে পড়ে যাচ্ছি। আমি বিভিন্ন উৎস থেকে টাকা ধার করার সময় প্রতিশ্রুতি দিয়েছিলাম যে বেতন পেয়ে মাসিক কিস্তিতে পরিশোধ করবো। কিন্তু আমি পরিশোধ করতে অক্ষম। ঋণদাতারা আমার পরিবারকে হুমকি দিচ্ছে।

শ্রমিকরা জানান, আসার পর তাদের পাসপোর্ট কেড়ে নেয়া হয় এবং তারা শারীরিক ও মৌখিক নির্যাতনের শিকার হয়। এছাড়া যে ব্যক্তি তাদের বিমানবন্দর থেকে রিসিভ করে নিয়ে এসেছিল, তার দ্বারা তাদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।

গত রোববার ফ্রি-মালয়েশিয়াটুডেতে এন্ডি হলের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, ১০০ জনেরও বেশি শ্রমিকের জন্য একটি মাত্র টয়লেট এবং একটি রুমের মধ্যে গাদাগাদি করে তাদের থাকতে হচ্ছে। বেশিরভাগ চাল, মসুর এবং ম্যাশড আলুর অপর্যাপ্ত খাবার তাদের খাওয়ানো হচ্ছে। একজন কর্মী দাবি করেছেন তার কাজের পরিস্থিতি সম্পর্কে আপডেট চাওয়ার পরে চারদিন পর্যন্ত তাকে খাবার দেওয়া হয়নি।

এন্ডি হল বলেন, প্রতিশ্রুত চাকরি পাওয়ার পরিবর্তে তাদের কোনো কাজ নেই এবং কোনো আয় নেই। এ পরিস্থিতি চরম বিপাকে রয়েছেন ১০৪ জন বাংলাদেশী কর্মী।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments