Friday, May 10, 2024
Google search engine
Homeপ্রবাস জীবনরমজানে কুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা

রমজানে কুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা

পবিত্র রমজান মাস উপলক্ষে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কুয়েত সরকার। দেশটির আমীর শেখ মিশাল আল-আহমেদ সরকারের শাসনভার গ্রহণ করার পর অবৈধ প্রবাসীদের জন্য এই প্রথম সাধারণ ক্ষমার ঘোষণা আসলো।

কুয়েত রাষ্ট্রের সব স্তরে পরিচিত মানবিক ভূমিকাকে সুসংহত করার জন্য এবং মানবিক কাজের একটি কেন্দ্র হিসাবে কুয়েতের একটি উচ্চ মিশনের প্রতিক্রিয়ায় চলতি মাসের আগামী রোববার (১৭ মার্চ) থেকে ১৭ জুন পর্যন্ত আকামা আইন লঙ্ঘনকারী অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই সাধারণ ক্ষমার সংবাদ প্রকাশ করে স্থানীয় সংবাদমাধ্যম আল রাই ও আল যেরিদা সহ একাধিক গণমাধ্যম।

সংবাদে উল্লেখ করা হয়েছে, সাধারণ ক্ষমার ৩ মাস সময়সীমার মধ্যে অবৈধ প্রবাসীরা কোনো ধরণের জেল জরিমানা ছাড়া নিজ দেশে যেতে পারবে। চাইলে পুনরায় নতুন ভিসা নিয়ে প্রবেশ করতে পারবে।

আবার নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে জরিমানা পরিশোধ করে চাইলে বৈধ হয়ে আকামা নবায়ন করা সুযোগ পাবে।

তবে যদি কারো বিরুদ্ধে ফৌজদারী কোনো অভিযোগ থাকে তাহলে তাকে নির্ধারিত অফিসে যোগাযোগ করে সাধারণ ক্ষমা সুযোগ গ্রহণ করতে পারবে কি না? সেটা নিশ্চিত হতে হবে।

সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়সীমার মধ্যে যে সব অবৈধ অভিবাসী বৈধ হওয়ার সুযোগ হারাবে এবং কুয়েত ত্যাগ করবে না তাদের কালো তালিকাভুক্ত করা হবে আইনানুসারে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশটিতে বিভিন্ন পেশায় ৩ প্রবাসী বাংলাদেশি রয়েছে তবে কতজন অবৈধ বাংলাদেশি প্রবাসী রয়েছে সে সংখ্যা জানা যায়নি। এর আগে ২০২০ সালে এপ্রিল মাসে করোনা কালীন সময় সাধারণ ক্ষমা দেওয়া হয়েছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments