Thursday, May 9, 2024
Google search engine
Homeঅর্থনীতিঅস্বাভাবিক বেড়েছে লেবু-খেজুর-ইসবগুলের ভূসির দাম

অস্বাভাবিক বেড়েছে লেবু-খেজুর-ইসবগুলের ভূসির দাম

অস্বাভাবিকভাবে বেড়েছে লেবুসহ শরবতের বিভিন্ন উপকরণের দাম। এসব উপকরণ কিনতে গিয়ে ভোক্তার উল্টো গলা শুকিয়ে আসার মতো অবস্থা। এমনকি ইসবগুলের ভূসির দামও কেজিতে ৬০০ টাকা পর্যন্ত বেড়েছে। ছোলা, চিনি, বেগুন, শসা, খেজুরসহ বিদেশি ফলের দামও বেশ চড়া।

রাজধানীর কারওয়ান বাজার, বাড্ডা, মহাখালী, মিরপুরসহ বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে দেখা গেছে, ইফতারে শরবতের জনপ্রিয় অনুষঙ্গ লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়েছে। প্রতি হালিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে লেবু। প্রতি কেজি ইসবগুলের ভূসির দাম কেজিতে ৫০০ টাকার মতো বেড়ে বিক্রি হচ্ছে ২০০০-২১০০ টাকায়।

ছোলার দাম বেড়ে মানভেদে ১০৫ থেকে ১১৫ টাকায় বিক্রি হচ্ছে। আগে থেকেই উচ্চ দামে বিক্রি হচ্ছিল চিনি, নতুন করে কেজিতে ৫ টাকার মতো বেড়ে খোলা চিনি খুচরায় ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শুল্ক কমানোর পরও বাজারে কয়েক দফা বেড়েছে খেজুরের দাম। গত দুই সপ্তাহের ব্যবধানে রাজধানীতে খুচরায় সাধারণ মানের খেজুরের দাম প্রতি কেজিতে মানভেদে ৩০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়ে ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে ভালো মানের খেজুর ১০০০-২৫০০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।

গত এক সপ্তাহের ব্যবধানে বেগুনের দাম কেজিতে মানভেদে ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়ে ৮০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ইসবগুলের ভুসির দাম বেড়েছে কেজিতে ৫৫০ থেকে ৫৯০ টাকা পর্যন্ত। ৫ মাসের ব্যবধানে ১ হাজার ৩৩০ থেকে ১ হাজার ৪২০ টাকা কেজির পণ্যটি এখন বিক্রি হচ্ছে ১ হাজার ৮৮০ থেকে ২ হাজার ১০০ টাকায়। প্রতি ডজন লেবু মানভেদে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ৩৬০ টাকায়। অথচ একই মানের লেবু এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ১০০ থেকে ২২০ টাকায়। ডজনে বেড়েছে ৮০ থেকে ১৪০ টাকা।

কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেছেন, বিশ্বের অন্যান্য দেশে রোজার মাসটি দাম কমানোর মাস হলেও আমার দেশে ব্যবসায়ীদের জন্য মুনাফার মাস, ভোক্তাদের গলা কাটার মাস। ব্যবসায়ীরা যেন সিন্ডিকেট করে দাম বাড়াতে না পারেন সেজন্য হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল, কিন্তু কোনো হুঁশিয়ারিই আমলে নেননি ব্যবসায়ীরা।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেছেন, আমরা সরকারের অন্য সংস্থার সঙ্গে মিলে উৎপাদন পর্যায় থেকে সবখানে নজরদারি বাড়াবো। কেউ কারসাজি করে দাম বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments