Monday, May 13, 2024
Google search engine
Homeশিক্ষাদেশের ৯ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে যেতে লাগবে না আইইএলটিএস

দেশের ৯ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে যেতে লাগবে না আইইএলটিএস

অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে উন্নত দেশ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করার। এবার তেমনই সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস এলাকার রাইস ইউনিভার্সিটি। বাংলাদেশের নয়টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভাষা পরীক্ষার বিষয়টি শিথিল করেছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়টি। তবে কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে―নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য)।

এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশেষ সুবিধার আওতায় ইংরেজি ভাষাগত দক্ষতার পরীক্ষা ছাড়াই যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

প্রার্থীদের করণীয়: আগ্রহী শিক্ষার্থীকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশংসাপত্রসহ বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ইংরেজি ভাষার অন্যান্য সব শর্ত পূরণ করতে হবে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাইস ইউনিভার্সিটিতে আবেদনের সময় উল্লেখ করতে হবে, তারা তাদের প্রতিষ্ঠানে পড়ালেখার মাধ্যম হিসেবে ইংরেজি ভাষা পেয়েছেন। অর্থাৎ, প্রার্থীর শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ালেখার মাধ্যম ইংরেজি ছিল―সেটি উল্লেখ করতে হবে।

যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটিতে শুধু বাংলাদেশের উল্লেখিত নয়টি বিশ্ববিদ্যালয়ই নয়, এশিয়াসহ অন্যান্য অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, সাধারণত ইউরোপ-আমেরিকায় যাওয়ার জন্য প্রথমেই প্রয়োজন হয় ইংরেজি ভাষাগত দক্ষতা। এজন্য প্রার্থীকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইইএলটিএস, টোয়েফল, ডুয়োলিংগো বা স্যাটের মতো পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রয়োজন হয়। পরীক্ষায় ভালো স্কোর করলেই ইউরোপ-আমেরিকার দেশগুলোয় উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারেন শিক্ষার্থীরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments